ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বিশ্বনবী (সা.)-এর অবমাননা করে বক্তব্য দেয়ার জন্য অনুশোচনা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ইসলাম ও মুসলিম বিশ্বের প্রতি তার সম্মান রয়েছে।

ম্যাকরন সম্প্রতি ন্যক্কারজনক এক বক্তব্যে বলেছিলেন, ফ্রান্সে বিশ্বনীব রসূলুল্লাহ (সা.) এর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ চলতে থাকবে।

তার এই অবমাননাকর বক্তব্যের বিরুদ্ধে বিশ্বব্যাপী মুসলিম উম্মাহ তীব্র ক্ষোভে ফেটে পড়ার পর ফরাসি প্রেসিডেন্ট সম্প্রতি তার বক্তব্য থেকে সরে দাঁড়ান। কিন্তু এজন্য অনুশোচনা বা দুঃখ প্রকাশ কিংবা মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাননি।

এবার তিনি একধাপ এগিয়ে অনুতাপ প্রকাশ করেছেন। গতকাল (বুধবার) ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক টেলিফোনালাপে এই অনুশোচনা প্রকাশ করেন বলে ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ‘ওয়াফা’ জানিয়েছে।

ম্যাকরনের ইসলাম অবমাননাকর বক্তব্যের বিরুদ্ধে বাংলাদেশের রাজধানী ঢাকায় হাজার হাজার মানুষের বিক্ষোভ ইমানুয়েল ম্যাকরন মাহমুদ আব্বাসকে বলেন, ইসলাম ধর্ম বা মুসলমানদের অবমাননা করার কোনো অভিপ্রায় তার ছিল না।

তিনি শুধু ইসলাম ও মুসলিম বিশ্ব থেকে সন্ত্রাসবাদ ও উগ্রবাদকে আলাদা করতে দেখতে চান।

টেলিফোনালাপে মাহমুদ আব্বাসও সব ধরনের সন্ত্রাস ও উগ্রবাদের বিরোধিতা করে বলেন,

সবার উচিত সব ধর্ম এবং ধর্মীয় ব্যক্তিত্বদের প্রতি সম্মান দেখানো। সেইসঙ্গে কেউ যাতে ইসলামের নবী হযরত মুহাম্মাদ (সা.)’সহ কোনো ঐশী ধর্মের নবীর অবমাননা না করে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

dailyinqilab

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *